জেএসসিতে ঢাকা বোর্ডে বৃত্তি পেল ১৬২৮৫ জন

0
301

জেএসসিতে ঢাকা বোর্ডে বৃত্তি পেল ১৬২৮৫ জন ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে বৃত্তি পেয়েছে ১৬ হাজার ২৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘মেধাবৃত্তি’ পেয়েছে ৬ হাজার ১৩১ জন এবং ‘সাধারণ বৃত্তি’ পেয়েছে ১০ হাজার ১৫৪ জন শিক্ষার্থী।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। ‘মেধাবৃত্তি’ পাওয়া শিক্ষার্থী প্রত্যেকে মাসে ৪৫০ টাকা ও ‘সাধারণবৃত্তি’ পাওয়া শিক্ষার্থীরা ৩০০ টাকা করে বৃত্তি পাবে। এ ছাড়া বইপত্র ও আনুষঙ্গিক যন্ত্রপাতি কেনার জন্য ‘মেধাবৃত্তি’ পাওয়া প্রত্যেকে প্রতিবছর ৫৬০ টাকা ও সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা ৩৫০ টাকা এককালীন পাবে। চলতি বছরের জানুয়ারি থেকে ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত দুই বছর এই বৃত্তি পাবে শিক্ষার্থীরা।
ঢাকা বোর্ড জানিয়েছে, নীতিমালা অনুযায়ী বৃত্তি পাওয়া সব শিক্ষার্থী বিনা বেতনে পড়ার সুযোগ পাবে। সরকারি অনুদান পাওয়া ও শিক্ষা বোর্ডের অধিভুক্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন (টিউশন ফি) আদায় করতে পারবে না। কোনো প্রতিষ্ঠান তা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here